ডাক ও টেলিযোগাযোগ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ ফেব্রুয়ারি ২০২০

সচিব মহোদয়ের জীবন বৃত্তান্ত

                          

   

জনাব মোঃ নূর-উর-রহমান পিএএ ঝিনাইদহ জেলার হরিনাকুন্ডু উপজেলার হিংগারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মোঃ আতাউর রহমান (মরহুম) বাংলাদেশ রেলওয়েতে কর্মরত ছিলেন এবং একজন সমাজ সেবক হিসেবে এলাকায় সুপরিচিত। তাঁর মা সায়েরা খাতুন একজন গৃহিনী। তিনি ৮ ভাইবোনের মধ্যে সপ্তম। তাঁর বড়ভাই আ. ম. আনোয়ার উদ্দীন, একজন বীর মুক্তিযোদ্ধা এবং ঝিনাইদহ বার কাউন্সিলের সভাপতি ছিলেন। তিনি যশোর জেলা স্কুল হতে এস.এস.সি, খুলনা বিএল কলেজ হতে এইচ. এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গণিত-এ বিএসসি (সম্মান) এবং এমএসসি ডিগ্রী অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ৮ম ব্যাচের কর্মকর্তা হিসেবে সরকারি চাকুরিতে যোগদান করেন।

 

কর্মজীবনে জনাব মোঃ নূর-উর-রহমান পিএএ, মাঠ পর্যায়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি জেলা প্রশাসক হিসেবে মাদারীপুর জেলায় এবং বিভাগীয় কমিশনার হিসেবে রাজশাহীতে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি মন্ত্রিপরিষদ বিভাগে উপসচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয়ে যুগ্মসচিব এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে সদস্য (প্রশাসন) হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

 

 তিনি ২৪ সেপ্টেম্বর ২০১৯-এ সচিব হিসেবে পদোন্নতি পান এবং চেয়ারম্যান, বাংলাদেশ ট্যারিফ কমিশন পদে যোগদান  করেন। তিনি ০৮ ডিসেম্বর ২০১৯ হতে সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ হিসেবে পদায়িত হয়ে দায়িত্ব পালন করছেন।

 

মন্ত্রিপরিষদ বিভাগের শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা মোতাবেক জনাব মোঃ নূর-উর-রহমান পিএএ বিভাগীয় কমিশনারগণের মধ্য হতে শুদ্ধাচার পুরস্কার ২০১৭-১৮ এবং তাঁর সৃজনশীল ও উদ্ভাবনী কাজের স্বীকৃতিস্বরুপ ২০১৯ সালে জনপ্রশাসন পদক লাভ করেন।

 

প্রশিক্ষণ ও পেশাগত প্রয়োজনে জনাব মোঃ নূর-উর-রহমান পিএএ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত, ইতালি, সিংগাপুর, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফ্রান্স, চীন এবং সুইজারল্যান্ডসহ অন্যান্য দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে জনাব মোঃ নূর-উর-রহমান পিএএ বিবাহিত এবং এক পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।


Share with :

Facebook Facebook