Wellcome to National Portal
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুলাই ২০২৪

ইতিহাস ও কার্যাবলি

ইতিহাস:

কলকাতা এবং ডায়মন্ড হারবারের মধ্যে টেলিগ্রাফ লাইন প্রতিষ্ঠার মাধ্যমে ১৮৫০ সালে ভারতীয় উপমহাদেশে টেলিযোগাযোগের সূচনা হয়। পরবর্তীতে কেন্দ্রীয় সরকারের অধীনে ১৮৫৪ সালে ডাক ও টেলিগ্রাফ ডিপার্টমেন্ট প্রতিষ্ঠার মাধ্যমে সেবাদ্বয়ের প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। স্বাধীন বাংলাদেশে ডাক ও টেলিযোগাযোগ ব্যবস্থা আধুনিকীকরণের মূল সূচনাকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের অভ্যুদয়ের পর তাঁর সুদূরপ্রসারী সিদ্ধান্তই দেশের ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত অবকাঠামো এবং প্রাতিষ্ঠানিক কাঠামোসমূহ ডাক, টেলিগ্রাফ ও টেলিফোন মন্ত্রণালয়ের অধীনে “ডাক অধিদপ্তর” এবং “টেলিগ্রাফ ও টেলিফোন ডাইরেক্টরেট” নামে পুনর্গঠিত হয়।

 

বৈশ্বিক প্রবণতার সাথে তাল মিলিয়ে নিত্যনতুন প্রযুক্তি প্রবর্তন, অবকাঠামো স্থাপন, ক্রমবর্ধমান চাহিদা মোকাবেলা এবং সুষ্ঠু পরিচালনার প্রয়োজনে টেলিযোগাযোগ খাতের আইনি ও প্রাতিষ্ঠানিক কাঠামোতে তুলনামূলক ঘন ঘন পরিবর্তন এসেছে। প্রাথমিক অবস্থায় স্বতন্ত্র মন্ত্রণালয়ের অধীনে সড়ক, নৌ ও রেলওয়ে যোগাযোগ সম্পর্কিত পৃথক তিনটি বিভাগের পাশাপাশি “ডাক ও টেলিযোগাযোগ বিভাগ” এর অধীনে পরিচালিত হয়। পরবর্তীতে ১৯৮৫ সালে পুনরায় স্বতন্ত্র মন্ত্রণালয় হিসেবে গঠিত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় গত ১০ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ হিসাবে পুনর্গঠিত হয়।

 

কার্যাবলি:

  1. ডাক ও টেলিযাযোগ এবং তাদের ব্যবহারিক/প্রায়োগিক বিষয়ে নীতিমালা প্রণয়ন বাস্তবায়ন এবং সংশোধন; ডাক সুবিধা ও সেবাসমূহ; পোস্ট অফিস সঞ্চয় ব্যাংকসহ অন্যান্য অনুমোদিত ব্যাংকিং কার্যক্রম; ডাক জীবনবীমা; ডাক প্রেরণ সংক্রান্ত কার্যক্রম ও কুরিয়ার সেবাসমূহ;
  2. ডাক নেটওয়ার্কের মাধ্যমে প্রদেয় বিভিন্ন এজেন্সি সেবা; দেশে ও বিদেশে দূর-আলাপন, ন্যারোব্যান্ড ও ব্রডব্যান্ড ইন্টারনেট/ইন্ট্রানেট, তথ্য যোগাযোগ এবং এ সংশ্লিষ্ট সেবাসহ সকল প্রকার টেলিযোগাযোগ সেবা; প্রস্তুতকারক, সরবরাহকারী ও পরিষেবা প্রদানকারীসহ সামগ্রিক টেলিযোগাযোগ শিল্প;
  3. নেটওয়ার্ক সরঞ্জাম, অ্যাক্সেস নেটওয়ার্ক, জাতীয় এবং আন্তজার্তিক দূরপাল্লার তথ্য ট্রান্সমিশন নেটওয়ার্ক, যোগাযোগ উপগ্রহ এবং উপগ্রহ ভূ-কেন্দ্র ইত্যাদিসহ টেলিযোগাযোগ সংক্রান্ত অবকাঠামো উন্নয়ন; টেলিযোগাযোগ নেটওয়ার্ক ব্যবহার করে প্রদত্ত তৃতীয় পক্ষীয় অ্যাপ্লিকেশন (Over the top Application) সেবাসমূহ;
  4. বেতার তরঙ্গ, Telephone Numbering, IP Address, Country Code Top Level Domains এবং টেলিযোগাযোগ/তথ্য যোগাযোগের ক্ষেত্রে ব্যবহৃত বিভিন্ন সনাক্তকারী নম্বরসহ টেলিযোগাযোগ খাতের সম্পদসমূহ; টেলিযোগাযোগ নেটওয়ার্ক ও উপাদানসমূহের পাশাপাশি তাদের ব্যবহার/প্রয়োগের ক্ষেত্রে নিরাপত্তা ও সুরক্ষা সংশ্লিষ্ট বিষয়াদি, সাইবার নিরাপত্তা; টেলিযোগাযোগ খাতে বিনিয়োগ;
  5. টেলিযোগযোগ খাত সংশ্লিষ্ট মান (Standards), প্রটোকল (Protocol), প্রক্রিয়া (Procedure) এবং নিয়মাবলী (Codes); ডাক ও টেলিযোগাযোগ খাতে গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি), মানবসম্পদ উন্নয়ন এবং উদ্যোক্তার বিকাশ; বিভাগের অধীন রাষ্ট্রীয় মালিকাধীন উদ্যোগসমূহ;

 

  1. বিসিএস (ডাক) ও বিসিএস (টেলিযোগাযোগ) ক্যাডার সার্ভিসের প্রশাসনিক কার্যক্রম; আর্থিক ও মানবসম্পদ ব্যবস্থাপনাসহ বিভাগের প্রশাসনিক কার্যক্রম;
  2. বিভাগের আওতাধীন নিম্নোক্ত অধিদপ্তর, অধীনস্থ দপ্তর ও প্রতিষ্ঠানসমূহের প্রশাসন ও নিয়ন্ত্রণ-

(ক) ডাক অধিদপ্তর;

(খ) টেলিযোগাযোগ অধিদপ্তর (ডিওটি)

(গ) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি);

(ঘ) বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল);

(ঙ) বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)

(চ) বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড (বিসিএসএল)

(ছ) টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) লিমিটেড;

(জ) টেলিটক বাংলাদেশ লিমিটেড (টিবিএল);

(ঝ) বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)

(ঞ) মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ;

 

  1. ডাক ও টেলিযোগাযোগ খাতে লাইসেন্সিং ও নিয়ন্ত্রণ (Regulation); বিভাগের উপর অর্পিত বিষয়ে আন্তর্জাতিক সংস্থাসমূহের সাথে যোগাযোগ রক্ষা এবং অন্যান্য দেশ এবং আন্তজার্তিক সত্ত্বার সাথে প্রোটোকল এবং চুক্তি স্বাক্ষর; এ বিভাগের উপর অর্পিত বিষয়ে সকল আইন; বিভাগের উপর অর্পিত যে কোন বিষয়ে তদন্ত/অনুসন্ধান এবং পরিসংখ্যান সংরক্ষণ; বিভাগের উপর অর্পিত যে কোন বিষয়ের ফি ও চার্জ (আদালতে গৃহীত ফি ব্যতীত)।